কারাগারে শান্তিতে নোবেলজয়ী, কীভাবে নেবেন পুরস্কার? « বাংলাখবর প্রতিদিন

কারাগারে শান্তিতে নোবেলজয়ী, কীভাবে নেবেন পুরস্কার?

অনলাইন ডেস্ক
আপডেটঃ ৭ অক্টোবর, ২০২৩ | ১২:২২
অনলাইন ডেস্ক
আপডেটঃ ৭ অক্টোবর, ২০২৩ | ১২:২২
Link Copied!
ছবি সংগৃহীত: মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদি -- দৈনিক বাংলাখবর প্রতিদিন

২০২৩ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইরানে কারাবন্দি মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মাদি। শুক্রবার (৬ অক্টোবর) বিকেলে ৩টার দিকে তার নাম ঘোষণা করেছে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

বাকস্বাধীনতা ও স্বাধীনতার অধিকারের এই লড়াকু সৈনিক এখনো কারাবন্দি। এমন অবস্থায় কীভাবে তিনি নোবেল পুরস্কার গ্রহণের অনুষ্ঠানে অংশ নেবেন তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

সিএনএন জানায়, নোবেল কমিটির প্রধান বেরিট রেইস-অ্যান্ডারসেনকে প্রশ্ন করা হয়, ডিসেম্বরে পুরস্কার প্রদানের সময় কী হবে। কারণ নার্গিস মোহাম্মাদি তো কারাবন্দি,

বিজ্ঞাপন

এর জবাবে অ্যান্ডারসেন বলেন, ইরানের কর্তৃপক্ষ যদি সঠিক সিদ্ধান্ত নেয় তাহলে তারা তাকে মুক্তি দেবে। সেটা হলে নার্গিস অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।

এর আগে অ্যান্ডারসেন বলেন, ইরান কর্তৃপক্ষ তাকে ১৩ বার গ্রেপ্তার করেছে। দোষী সাব্যস্ত করে রায় দিয়েছে পাঁচবার। এসব রায়ের সঙ্গে ১৫৪টি বেত্রাঘাতের রায়ও দিয়েছে। বর্তমানে মোট ৩১ বছরের দণ্ড নিয়ে কারাগারে আছেন তিনি।

এর আগে জেলের ভেতরে থাকা অবস্থায় এক সাক্ষাৎকারে নিউইয়র্ক টাইমসকে তিনি বলেছিলেন, সরকার যেটা বুঝতে পারছে না তা হলো, তারা আমাদের যতই বন্দি করবে আমরা আরও শক্তিশালী হবো।

বিজ্ঞাপন

নোবেল কমিটির পক্ষ থেকে ইরানে নারীদের নিয়ে সরকারের বৈষম্যমূলক ও নিপীড়নমূলক নীতির বিরুদ্ধে গত বছর যে হাজার হাজার ইরানি নারী বিক্ষোভ করেছেন তাদের আন্দোলনেরও স্বীকৃতি দেওয়া হয়েছে। বিক্ষোভকারীরা যে মন্ত্র গ্রহণ করেছেন তা হলো- নারী, জীবন, স্বাধীনতা। যা নার্গিস মোহাম্মাদির আত্মত্যাগ ও কাজকে উপযুক্তভাবে প্রকাশ করে।

এবার এই পুরস্কারের জন্য মনোনীতি ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩৫১ জন। এখন পর্যন্ত প্রতি বছর মনোনীত সংখ্যার ক্ষেত্রে এটি দ্বিতীয় সর্বোচ্চ। ২০১৬ সালে সর্বোচ্চ সংখ্যা ছিল ৩৭১। এ বছর মনোনীতদের মধ্যে ২৫৯ ব্যক্তি ও ৯২টি প্রতিষ্ঠান রয়েছে। টানা অষ্টম বছর এ পুরস্কারের জন্য মনোনীতের সংখ্যা ছিল ৩ শতাধিক।

এ বছরের নোবেল শান্তি পুরস্কারের আর্থিক প্রায় ১০ লাখ ডলার। আর্থিক পুরস্কারের সঙ্গে বিজয়ী পাবেন ১৮ ক্যারেট স্বর্ণের একটি পদক ও সনদ। বিভিন্ন সময়ে আর্থিক পুরস্কারের মূল্য কমেছে ও বেড়েছে। নোবেল ফাউন্ডেশন বলেছে, প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা ভালো হওয়ায় এবার তা বাড়ানো হয়েছে।

এর আগে শুক্রবার পর্যন্ত চিকিৎসাবিজ্ঞান, পদার্থ, রসায়ন, সাহিত্য এবং শান্তি বিষয়ে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। ২০২৩ সালের অর্থনৈতিক বিজ্ঞানে (অর্থনীতি) নোবেল পুরস্কার ঘোষণা করা হবে সোমবার (৯ অক্টোবর)। এবার চিকিৎসাবিজ্ঞানে হাঙ্গেরিয়ান-মার্কিন বিজ্ঞানী কাতালিন ক্যারিকো ও মার্কিন চিকিৎসক-বিজ্ঞানী ড্র ওয়াইজম্যান, পদার্থবিজ্ঞানে মার্কিন বিজ্ঞানী পিয়ের অ্যাগোস্টিনি, হাঙ্গেরীয় বিজ্ঞানী ফেরেন্স ক্রাউজ ও ফরাসি বিজ্ঞানী অ্যান লিয়ের, রসায়নে ফরাসি রসায়নবিদ মুঙ্গি জি বাওয়েন্দি, মার্কিন গবেষক লুইস ই ব্রুস ও অ্যালেক্সি আই একিমোভ এবং সাহিত্যে নরওয়ের লেখক ও নাট্যকার ইয়ন ফসে নোবেল পুরস্কার পেয়েছেন।

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
এবারের ঈদে রুবি মাল্টিমিডিয়ার “ভালোবাসায় রাখি তোমায়” হোমনার দুলালপুরে ঈদ উপলক্ষে ভিজিএফ এর চাল বিতরণ হোমনায় প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত উন্মুক্ত উদ্ভিদ পাঠশালায় শোভাবর্ধক গাছ বিতরণ নব-নির্বাচিত শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা নরসিংদীতে পাঁচশত অসহায় ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ নরসিংদীর শিবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ নরসিংদীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন টাঙ্গাইল জেলার সকল থানার অফিসার ইনচার্জগনের সমন্বয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২৪-২৫ সাক্ষর রাজধানীতে কিশোরগ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৬,আটক ১১ সখীপুরে সাপের কামড়ে প্রাণ গেল এক শিশুর টেন্ডার ছাড়াই সরকারি গাছ উপড়িয়ে ফেলার অভিযোগ উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে সখীপুরে প্রয়াত এস,এম আজহারুল ইসলাম স্যারের ১৫তম মৃত্যু বার্ষিকী শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান এর সাথে শুভেচ্ছা বিনিময় স্ত্রী ধর্ষনের প্রতিশোধ নিতেই শাহাজান কবিরাজকে হত্যা কালিগঞ্জ উপজেলায় ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন, র‍্যালী ও আলোচনা সভা ভার্সিটির ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা নিচ্ছেন হাতে কলমে প্রশিক্ষন হোমনা উপজেলা নির্বাচনে পছন্দের প্রার্থীর বিজয়ে আনন্দ মিছিল