ডেঙ্গুতে বাড়ছে মৃত্যুর সংখ্যা! কোন ৫ পানীয় পান করলে সেরে উঠবেন দ্রুত « বাংলাখবর প্রতিদিন

ডেঙ্গুতে বাড়ছে মৃত্যুর সংখ্যা! কোন ৫ পানীয় পান করলে সেরে উঠবেন দ্রুত

মোঃ জাহিদ হোসাইন লেখক ও কলামিস্ট, বাংলাদেশ
আপডেটঃ ৮ নভেম্বর, ২০২২ | ৯:০৭
মোঃ জাহিদ হোসাইন লেখক ও কলামিস্ট, বাংলাদেশ
আপডেটঃ ৮ নভেম্বর, ২০২২ | ৯:০৭
Link Copied!
ডেঙ্গুতে বাড়ছে মৃত্যুর সংখ্যা! কোন ৫ পানীয় পান করলে সেরে উঠবেন দ্রুত -- দৈনিক বাংলাখবর প্রতিদিন

চিকিৎসকের মতে, ডেঙ্গু হলে শরীরের কোষগুলি পানিশূন্য হয়ে পড়ে। এই সময়ে শরীরে পর্যাপ্ত পানির জোগান দিতে হবে। খাদ্যের তালিকায় বেশি করে কোন পানীয় রাখতে হবে?
দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২০১৯ সালের সংখ্যাকে ছাপিয়ে গিয়েছে। ডেঙ্গুতে মৃত্যু-মিছিল থামার কোনও লক্ষণ নেই।
চিকিৎসকদের পর্যবেক্ষণ, চলতি মৌসুমে মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে কমবয়সিদের মৃত্যুর হারও বেশি। আর যাঁদের দ্বিতীয় বার ডেঙ্গু হচ্ছে, তাঁরা মারাত্মক ঝুঁকিতে থাকছেন।
এই পরিস্থিতিতে শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়ানোর ক্ষেত্রে বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।
এ ক্ষেত্রে পানিয় খাদ্যের উপর দিতে হবে বাড়তি নজর। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সময়ে খাদ্য তালিকায় কোন কোন পানীয় রাখতেই হবে?
চিকিৎসকের মতে, ডেঙ্গু হলে শরীরের কোষগুলি পানিশূন্য হয়ে পড়ে। এই সময়ে শরীরে পর্যাপ্ত পানির জোগান দিতে হবে। এই সময়ে পানি পানের পাশাপাশি ডাবের পানি, ফলের রস, স্যুপ, স্টু, লিকার চা বেশি করে পান করতে হবে।
এ ছাড়া কোন পানীয় রাখলে বাড়বে রোগ প্রতিরোধ শক্তি?

নিমের পানিঃ
কিছু টাটকা নিমপাতা পানিতে ফুটিয়ে নিন। ব্যথা প্রশমিত করতে এবং আপনার ডিহাইড্রেশনের সমস্যা কমাতে প্রতি দিন চায়ের মতো পান করুন এই পানীয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বেশ উপযোগী এই পানীয়।

পেঁপে পাতার রসঃ
আয়ুর্বেদ চিকিৎসকদের মতে, পেঁপে পাতার রস শরীরে অণুচক্রিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে। ডেঙ্গু হলে দু’টো টাটকা পেঁপে পাতা নিয়ে বেঁটে নিয়ে এক কাপ পানির সঙ্গে ভাল করে মিশিয়ে নিয়মিত পান করতে হবে।

বিজ্ঞাপন

কালমেঘ পাতার রসঃ
নিম পাতার মতোই কালমেঘ পাতায় অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। রক্তের অণুচক্রিকার মাত্রা বাড়াতে এই ভেষজ সত্যিই উপকারী।

তুলসী চাঃ
শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত তুলসির চা খাওয়া যেতে পারে। তাজা তুলসী পাতা পানিতে সেদ্ধ করে ছেঁকে নিন। সেই মিশ্রণে খানিকটা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। স্বাদ বাড়াতে মধুও দিতে পারেন।

মেথি বীজের পানীয়ঃ
সারা রাত এক গ্লাস পানিতে মেথী দানা ভিজিয়ে রাখুন, সকালবেলা পান করুন। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই পানীয় বেশ উপকারী।

বিজ্ঞাপন

তথ্য সুত্রঃ বিশ্ব স্বস্থ্য সংস্থার ওয়েব সাইট, ইন্টারনেট

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
এবারের ঈদে রুবি মাল্টিমিডিয়ার “ভালোবাসায় রাখি তোমায়” হোমনার দুলালপুরে ঈদ উপলক্ষে ভিজিএফ এর চাল বিতরণ হোমনায় প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত উন্মুক্ত উদ্ভিদ পাঠশালায় শোভাবর্ধক গাছ বিতরণ নব-নির্বাচিত শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা নরসিংদীতে পাঁচশত অসহায় ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ নরসিংদীর শিবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ নরসিংদীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন টাঙ্গাইল জেলার সকল থানার অফিসার ইনচার্জগনের সমন্বয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২৪-২৫ সাক্ষর রাজধানীতে কিশোরগ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৬,আটক ১১ সখীপুরে সাপের কামড়ে প্রাণ গেল এক শিশুর টেন্ডার ছাড়াই সরকারি গাছ উপড়িয়ে ফেলার অভিযোগ উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে সখীপুরে প্রয়াত এস,এম আজহারুল ইসলাম স্যারের ১৫তম মৃত্যু বার্ষিকী শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান এর সাথে শুভেচ্ছা বিনিময় স্ত্রী ধর্ষনের প্রতিশোধ নিতেই শাহাজান কবিরাজকে হত্যা কালিগঞ্জ উপজেলায় ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন, র‍্যালী ও আলোচনা সভা ভার্সিটির ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা নিচ্ছেন হাতে কলমে প্রশিক্ষন হোমনা উপজেলা নির্বাচনে পছন্দের প্রার্থীর বিজয়ে আনন্দ মিছিল