ডেঙ্গুতে বাড়ছে মৃত্যুর সংখ্যা! কোন ৫ পানীয় পান করলে সেরে উঠবেন দ্রুত « বাংলাখবর প্রতিদিন

ডেঙ্গুতে বাড়ছে মৃত্যুর সংখ্যা! কোন ৫ পানীয় পান করলে সেরে উঠবেন দ্রুত

মোঃ জাহিদ হোসাইন লেখক ও কলামিস্ট, বাংলাদেশ
আপডেটঃ ৮ নভেম্বর, ২০২২ | ৯:০৭
মোঃ জাহিদ হোসাইন লেখক ও কলামিস্ট, বাংলাদেশ
আপডেটঃ ৮ নভেম্বর, ২০২২ | ৯:০৭
Link Copied!
ডেঙ্গুতে বাড়ছে মৃত্যুর সংখ্যা! কোন ৫ পানীয় পান করলে সেরে উঠবেন দ্রুত -- দৈনিক বাংলাখবর প্রতিদিন

চিকিৎসকের মতে, ডেঙ্গু হলে শরীরের কোষগুলি পানিশূন্য হয়ে পড়ে। এই সময়ে শরীরে পর্যাপ্ত পানির জোগান দিতে হবে। খাদ্যের তালিকায় বেশি করে কোন পানীয় রাখতে হবে?
দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২০১৯ সালের সংখ্যাকে ছাপিয়ে গিয়েছে। ডেঙ্গুতে মৃত্যু-মিছিল থামার কোনও লক্ষণ নেই।
চিকিৎসকদের পর্যবেক্ষণ, চলতি মৌসুমে মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে কমবয়সিদের মৃত্যুর হারও বেশি। আর যাঁদের দ্বিতীয় বার ডেঙ্গু হচ্ছে, তাঁরা মারাত্মক ঝুঁকিতে থাকছেন।
এই পরিস্থিতিতে শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়ানোর ক্ষেত্রে বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।
এ ক্ষেত্রে পানিয় খাদ্যের উপর দিতে হবে বাড়তি নজর। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সময়ে খাদ্য তালিকায় কোন কোন পানীয় রাখতেই হবে?
চিকিৎসকের মতে, ডেঙ্গু হলে শরীরের কোষগুলি পানিশূন্য হয়ে পড়ে। এই সময়ে শরীরে পর্যাপ্ত পানির জোগান দিতে হবে। এই সময়ে পানি পানের পাশাপাশি ডাবের পানি, ফলের রস, স্যুপ, স্টু, লিকার চা বেশি করে পান করতে হবে।
এ ছাড়া কোন পানীয় রাখলে বাড়বে রোগ প্রতিরোধ শক্তি?

নিমের পানিঃ
কিছু টাটকা নিমপাতা পানিতে ফুটিয়ে নিন। ব্যথা প্রশমিত করতে এবং আপনার ডিহাইড্রেশনের সমস্যা কমাতে প্রতি দিন চায়ের মতো পান করুন এই পানীয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বেশ উপযোগী এই পানীয়।

পেঁপে পাতার রসঃ
আয়ুর্বেদ চিকিৎসকদের মতে, পেঁপে পাতার রস শরীরে অণুচক্রিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে। ডেঙ্গু হলে দু’টো টাটকা পেঁপে পাতা নিয়ে বেঁটে নিয়ে এক কাপ পানির সঙ্গে ভাল করে মিশিয়ে নিয়মিত পান করতে হবে।

বিজ্ঞাপন

কালমেঘ পাতার রসঃ
নিম পাতার মতোই কালমেঘ পাতায় অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। রক্তের অণুচক্রিকার মাত্রা বাড়াতে এই ভেষজ সত্যিই উপকারী।

তুলসী চাঃ
শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত তুলসির চা খাওয়া যেতে পারে। তাজা তুলসী পাতা পানিতে সেদ্ধ করে ছেঁকে নিন। সেই মিশ্রণে খানিকটা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। স্বাদ বাড়াতে মধুও দিতে পারেন।

মেথি বীজের পানীয়ঃ
সারা রাত এক গ্লাস পানিতে মেথী দানা ভিজিয়ে রাখুন, সকালবেলা পান করুন। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই পানীয় বেশ উপকারী।

বিজ্ঞাপন

তথ্য সুত্রঃ বিশ্ব স্বস্থ্য সংস্থার ওয়েব সাইট, ইন্টারনেট

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
ইবিতে বাসের সিটে বসা নিয়ে বাকবিতণ্ডা, হত্যাচেষ্টার অভিযোগ শেরপুরের গজনীতে বাস চাপায় প্রাণ গেলো আইসক্রীম বিক্রেতার নাটোরে সমকামী স্কুল ছাত্রীর বিয়ের খবরে চাঞ্চল্য মহেশপুরে বিদ্যুতের সাব-স্টেশন নির্মানে বালুর বদলে মাটি দিয়ে ভরাটের অভিযোগ কুড়িগ্রামে পাথরবাহী ট্রাকের চাপায় মোটরসাইকেল আরোহী দুই স্কুলছাত্র নিহত ঝিনাইদহে ২ দিন ব্যাপী কারাতে সেমিনারের উদ্বোধন ঝিনাইদহে ডিবি পুলিশের অভিযানে ১ কেজি গাঁজাসহ গ্রেফতার এক সখীপুরে জমি নিয়ে বিরোধের জেরে সন্ত্রাসী হামলার শিকার ষাটোর্ধ বৃদ্ধা শাহজাদপুরে বজ্রপাতে এক যুবকের মৃত্যু গনতন্ত্রের বিজ্ঞাপন বিরতি ঝিনাইদহ সদর উপজেলার জনপ্রতিনিধি ও অফিসারবৃন্দের সাথে সংসদ সদস্যের মতবিনিময় সভা শহীদদের প্রতি শাহজাদপুর উপজেলা গণ-অধিকার পরিষদের বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন সাভারে ওয়াসিল উদ্দিন পাঠাগারের উদ্যোগে তেঁতুলঝোড়া বইমেলা ২০২৪ উদ্বোধন সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মাসুদ রানার পিএইচডি ডিগ্র ফিলিস্তিনি দুই শিক্ষার্থীর পাশে রাজশাহীর কাউন্সিলর নিজামুল আজম রাজারহাটে গলায় ফাঁস দিয়ে প্রধান শিক্ষকের আত্মহত্যা কোটচাঁদপুরে ভ্রাম্যমাণ আদালতে চাউল ব্যাবসায়ীকে জরিমানা ঝিনাইদহে সীমান্তে ভারতীয় নাগরিকসহ ২০ জন আটক সংবাদ সংগ্রহ করতে গিয়ে মাদক কারবারিদের হামলার শিকার সাংবাদিক ছাত্র অধিকার পরিষদের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী পালন