দিনভর নাটক শেষে বিশ্বকাপ টিম গঠন তামিমকে ছাড়াই ! « বাংলাখবর প্রতিদিন

কঠিন সময়ে একহাতে ব্যাট করা বীরও যায়গা পাননি দলে

দিনভর নাটক শেষে বিশ্বকাপ টিম গঠন তামিমকে ছাড়াই !

মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ২৭ সেপ্টেম্বর, ২০২৩ | ৩:১২
মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ২৭ সেপ্টেম্বর, ২০২৩ | ৩:১২
Link Copied!
ছবি সংগৃহীত: অবহেলিত জনপ্রিয় ক্রিকেটার তামিম ইকবাল -- দৈনিক বাংলাখবর প্রতিদিন

বাংলাদেশের ক্রীড়াঙ্গন বহুদিন ধরেই বিতর্কিত। বিশেষ করে বাংলাদেশ ক্রিকেট অঙ্গন যেনো এক রাজনীতির মাঠ। আর সেই রাজনীতির খেলায় হারিয়ে যাচ্ছে অনেক তারকা। দলের অন্যতম দুই মহাতারকা,বিপদের কান্ডারি মাহমুদউল্লাহ রিয়াদ ও তামিম ইকবালকে নিয়েও নাটক ও রাজনীতি শুরু হয়। বিশেষ করে তামিম ইস্যুতে দুই পা এগিয়ে আবার এক পা পেছানোর দ্বিধায় দিনজুড়ে ভুগতে থাকলেন বাংলাদেশের ক্রিকেট প্রশাসকরা। তামিম ইকবালকে বিশ্বকাপ দলে রাখা হবে কি হবে না, তা নিয়ে সিদ্ধান্তহীনতায় দল ঘোষণা পিছিয়ে দিতে দিতে তাঁরা নানাজনের পরামর্শও শুনছিলেন। এঁদের মধ্যে অন্যতম অভিজ্ঞ এক ক্রিকেট ব্যক্তিত্ব। যিনি বিসিবি সভাপতি নাজমুল হাসানকে অনুরোধ করে যান, ‘আগুন ধরাবেন না প্লিজ!’

দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে, তামিমকে দেশে রেখে বাংলাদেশ দল বিশ্বকাপের ফ্লাইট ধরলে বিতর্কের গভীর এক জ্বালামুখ খুলে যাওয়ার শঙ্কার দিকটিই দেখিয়ে যান ওই সাবেক ক্রিকেটার।

অবশ্য যতক্ষণে তিনি সতর্ক করে গেছেন, এর আগেই আগুন ধরতে বাকিও ছিল না। সেটি লাগে আগের দিন মধ্যরাতে। সোমবার রাতে সিডনি থেকে ছুটি কাটিয়ে ঢাকায় পৌঁছামাত্রই গুলশানে বিসিবি সভাপতির বাসায় ছুটে যান চন্দিকা হাতুরাসিংহে। সেখানে তাঁর সঙ্গী হন অধিনায়ক সাকিব আল হাসান।

বিজ্ঞাপন

নাজমুলের সঙ্গে আলোচনা সেরে তাঁরা বেরিয়ে যাওয়ার আগেই চাউর হয়ে যায় মূল আলোচ্য। সকাল হতে না হতেই খবর ছড়িয়ে পড়ে যে দুজনের কেউই তামিমকে বিশ্বকাপ দলে রাখার পক্ষে মত দেননি।

মত না দেওয়ার কারণ একাধিক। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৪৪ রানের ইনিংস খেলা তামিম ম্যাচের পর সংবাদ সম্মেলনে জানান তিনি ‘পুরো ফিট’ নন।

বিজ্ঞাপন

সেই সঙ্গে নির্বাচকদেরও এই ওপেনার জানিয়ে রাখেন, তাঁকে বিশ্বকাপ দলে রাখা হলে তাঁর জমাট বেঁধে থাকা কোমরের অস্বস্তির বাস্তবতা মেনেই যেন নেওয়া হয়। দুইয়ে মিলে ‘একজোট’ কোচ-অধিনায়ক নাজমুলকে জানিয়ে আসেন, তাঁরা বরং তামিমের জায়গায় পুরো ফিট একজন ক্রিকেটার নিয়েই বিশ্ব আসরে যেতে চান।

এদিকে সাকিব-তামিমের পুরনো দ্বন্দ্বের প্রসঙ্গ টেনে সামাজিক যোগাযোগের মাধ্যমে দাবানলের মতো ছড়িয়ে পড়তে থাকে খবরের শাখা-উপশাখা। তাতে মূলধারার কিছু গণমাধ্যমও যোগ দেয়। এমনও বলা হতে থাকে যে, তামিমকে রাখা হলে বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্বই দেবেন না সাকিব।

দিনভর নানা গুজবের মধ্যে নিশ্চুপ থাকার কৌশল বেছে নেয় বিসিবি। কর্তাব্যক্তিদের বেশির ভাগই ফোন কেটে দিয়ে যোগাযোগ এড়িয়ে চলছিলেন। এমনিতে সামাজিক যোগাযোগের মাধ্যমে বিসিবির অফিশিয়াল ফেসবুক পেজ ‘বাংলাদেশ ক্রিকেট: দ্য টাইগার্স’ বেশির ভাগ সময়ই নিষ্ক্রিয় থাকে। কিন্তু কাল দেখা গেল সেটি ভীষণ সক্রিয়। ক্ষণে ক্ষণে আপডেট আসতে থাকে। একবার জানানো হয়, সন্ধ্যা পৌনে ৬টায় বিশ্বকাপ জার্সি উন্মোচনের পাশাপাশি ঘোষণা করা হবে দলও। কিন্তু নির্ধারিত সময় ঘনিয়ে আসতে না আসতেই জানানো হয়, দল ঘোষণা বিলম্বিত হবে আরো কিছুটা। সেটি নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের পর।

মাঠে সেই ম্যাচ চলছিল ঠিকই, তবে মাঠের বাইরে বরং এর চেয়েও উত্তেজনাপূর্ণ আরেক ম্যাচ চলছে তখন। তামিমকে রাখা না রাখা নিয়ে একটি সিদ্ধান্তে অবশ্য এর আগেই একরকম পৌঁছে যান নীতিনির্ধারকরা। একসময় দৃশ্যপটে উপস্থিত হন জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ডেকে এনে মতামত চাওয়া হয় তাঁরও। আরো অনেকের সঙ্গে আলোচনায় উঠে আসে তামিমের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর-পরবর্তী ঘটনাপ্রবাহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে অবসর ভেঙে ফেরা এই বাঁহাতি ওপেনার ইংল্যান্ড থেকে চিকিৎসা নিয়ে এসে নিজেকে তৈরি করছিলেন বিশ্বকাপ খেলার জন্যই। এটিও সবার জানা যে লন্ডন থেকে নিয়ে আসা ইনজেকশনের কার্যকারিতা নিয়ে কোনো নিশ্চয়তাই নেই। সেটি তিন মাসও ব্যথামুক্ত রাখতে পারে, আবার তিন দিন পরও ব্যথা ফিরতে পারে। দল চূড়ান্ত করার আগে তামিম সেই ঝুঁকির দিকটিই ভাবতে বলেন নির্বাচকদের।

তাতেই অধিনায়ক আর হেড কোচ মনস্থির করে ফেলেন যে তামিমকে ছাড়াই তাঁরা বিশ্বকাপে যেতে চান। যত দূর জানা গেছে, বোর্ড সভাপতি নাজমুলও একমত হন তাঁদের সঙ্গে। না হওয়ারও কোনো কারণ নেই। একটি বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে, সম্প্রতি তামিমের সঙ্গে দেশের সর্বোচ্চ ক্রিকেট প্রশাসকের কথোপকথন তর্ক পর্যন্তও গড়িয়েছে। নাজমুল প্রথমে তামিমকে ৭ অক্টোবর ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে না খেলার পরামর্শ দেন বলে জানা গেছে। পরে আবার ওপেন না করে ব্যাটিং অর্ডারে তামিমকে আরো নিচে নেমে যাওয়ার প্রস্তাবও দিয়ে বসেন। স্বাভাবিকভাবেই বিষয়টিকে ভালোভাবে নেননি তামিম। নিজের কড়া প্রতিক্রিয়া জানান তখনই।

তাঁর সামর্থ্যে টিম ম্যানেজমেন্টের অনাস্থা মনোবেদনার কারণ হয় এই ওপেনারের। পরে তিনি নিজেও খুলে দেন দলে না থাকার পথ। এি সুযোগে তাঁকে না রাখার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত হয়ে গেলেও কোথায় যেন বাধা ছিল। বাদই যখন দেওয়া হবে, তাহলে অবসর থেকে ফেরানো হয়েছিল কেন! এমন আলোচনাও উঠে আসে। তাই পিছিয়ে যায় দল ঘোষণা। সেই ঘোষণাটি আসে নিউজিল্যান্ডের কাছে ৭ উইকেটের হারে সিরিজ খোয়ানোর পরপরই, রাত ৮টা ১৬ মিনিটে।

অবশেষে এক ট্রাজেডি নাটকের ইতি ঘটলো। সিদ্ধান্তের আগেই অধিকাংশ লোকই বলতে পারতো কি ঘটতে চলেছে। কারণ খেলার মাঠে যখন রাজনীতি ঢুকে যায়, তখন আর খেলটা খেলা হিসেবে থাকে না। যোগ্যরা পাইনা তাদের মূল্যায়ন। দলের কঠিন সময়ে যারা হাল ধরে রাখে, তাঁদেরকেও ভুলে যাওয়া হয়। যে তামিম বীরদর্পে একহাতে ব্যাট করেও ম্যাচ শেষ করেছেন। তাকেও ভুলে গেলো দল। এটা দলের স্বার্থে, নাকি রাজনীতি ও অন্তঃ কোন্দলের বলিদান ?

অবশেষে দিনভর নাটকের পর বিশ্বকাপ দলটি তামিমকে ছাড়াই!

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
এবারের ঈদে রুবি মাল্টিমিডিয়ার “ভালোবাসায় রাখি তোমায়” হোমনার দুলালপুরে ঈদ উপলক্ষে ভিজিএফ এর চাল বিতরণ হোমনায় প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত উন্মুক্ত উদ্ভিদ পাঠশালায় শোভাবর্ধক গাছ বিতরণ নব-নির্বাচিত শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা নরসিংদীতে পাঁচশত অসহায় ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ নরসিংদীর শিবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ নরসিংদীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন টাঙ্গাইল জেলার সকল থানার অফিসার ইনচার্জগনের সমন্বয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২৪-২৫ সাক্ষর রাজধানীতে কিশোরগ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৬,আটক ১১ সখীপুরে সাপের কামড়ে প্রাণ গেল এক শিশুর টেন্ডার ছাড়াই সরকারি গাছ উপড়িয়ে ফেলার অভিযোগ উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে সখীপুরে প্রয়াত এস,এম আজহারুল ইসলাম স্যারের ১৫তম মৃত্যু বার্ষিকী শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান এর সাথে শুভেচ্ছা বিনিময় স্ত্রী ধর্ষনের প্রতিশোধ নিতেই শাহাজান কবিরাজকে হত্যা কালিগঞ্জ উপজেলায় ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন, র‍্যালী ও আলোচনা সভা ভার্সিটির ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা নিচ্ছেন হাতে কলমে প্রশিক্ষন হোমনা উপজেলা নির্বাচনে পছন্দের প্রার্থীর বিজয়ে আনন্দ মিছিল