দীর্ঘদিনের সম্পর্ক ছিন্ন হলে ধর্ষণ নয়: এলাহাবাদ হাইকোর্ট « বাংলাখবর প্রতিদিন

কথিত ধর্ষণের নামে হয়রানি বন্ধ

দীর্ঘদিনের সম্পর্ক ছিন্ন হলে ধর্ষণ নয়: এলাহাবাদ হাইকোর্ট

মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ২২ সেপ্টেম্বর, ২০২৩ | ১:১৪
মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ২২ সেপ্টেম্বর, ২০২৩ | ১:১৪
Link Copied!
ছবি সংগৃহীত: এলাহাবাদ হাইকোর্ট -- দৈনিক বাংলাখবর প্রতিদিন

দীর্ঘদিনের সম্পর্ক ছিন্ন হওয়ার পর বিয়ের প্রতিশ্রুতিতে ধর্ষণের অভিযোগ আনা হলেও তা ধর্ষণ বলে গণ্য হবে না বলে পর্যবেক্ষণ দিয়েছেন ভারতের এলাহাবাদ হাইকোর্ট। উভয়ের সম্মতিতে এ ধরনের সম্পর্ককে কখনোই ধর্ষণ বলা যাবে না বলে মনে করেছেন এ আদালতের বিচারপতি অনীশ কুমার গুপ্তা।

মামলা সূত্রে জানা গেছে, প্রেমিকার সম্মতিতেই দীর্ঘদিন ধরে শারীরিক সম্পর্কে লিপ্ত ছিলেন প্রেমিক। দিয়েছিলেন বিয়ের প্রতিশ্রুতিও। তবে একসময় প্রেমিকাকে বিয়ে করতে অসম্মতি জানান তিনি। এরপর ধর্ষণের অভিযোগ করে ভারতের এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হন প্রেমিকা।

৮ বছরের বেশি সময় ধরে এক নারীর সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত ছিলেন ওই ব্যক্তি। প্রেমিকা তাকে প্রায়ই বিয়ের জন্য চাপ দিতেন। সম্প্রতি কোনো এক কারণে তাকে বিয়ে করতে অস্বীকার করেন প্রেমিক। এরপরেই ওই নারী তার ওপর ধর্ষণের অভিযোগ করে দেশটির এলাহাবাদ হাইকোর্টে দ্বারস্থ হন।

বিজ্ঞাপন

তবে তার আবেদন খারিজ করে দিয়ে এলাহাবাদ হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের বিচারপতি অনীশ কুমার গুপ্তা জানান, ১৫ বছরের বেশি সময় ধরে পরিচিত ছিলেন এ প্রেমিক-প্রেমিকা। ৮ বছরের বেশি সময় ধরে শারীরিক সম্পর্ক উভয় পক্ষের সম্মতিতে হয়েছিল। এমনকি দুই জনের পরিবারও তাদের এ সম্পর্কের কথা জানত।

তিনি আরও জানান, দীর্ঘ শারীরিক সম্পর্কের পরও কেউ যদি বিয়ে করতে অসম্মত হন তাহলে তা ধর্ষণ বল বিবেচিত হবে না। ওই ব্যক্তির প্রতিশ্রুতি অনুসারে তার প্রেমিকাকে বিয়ে করতে অস্বীকার করার পর এফআইআর-টি নথিভুক্ত করা হয়েছিল। এখানে এটা স্পষ্ট যে, তার বিয়ের প্রতিশ্রুতি মিথ্যা ছিল না। কিন্তু পরবর্তী ঘটনাবলীর কারণে, প্রেমিক ভুক্তভোগীকে বিয়ে করতে অস্বীকার করেন।

গত আগস্ট মাসে ধর্ষণ সংক্রান্ত অনুরূপ একটি রায় দিয়েছিলেন দেশটির কর্নাটক হাইকোর্ট। ২০১৯ সাল থেকে প্রেমিক ও প্রেমিকার মধ্যে শারীরিক সম্পর্ক ছিল। যা তৈরি হয়েছিল উভয়ের সম্মতিতেই। এ ধরনের সম্পর্ককে কখনই ধর্ষণ বলা যাবে না বলে মামলার পর্যবেক্ষণে জানিয়েছিলেন বিচারপতি এম নাগাপ্রসন্ন।

বিজ্ঞাপন

ধর্ষণের অভিযোগ করে কর্নাটক হাইকোর্টে দায়ের করা পিটিশনে আবেনদকারী নারী জানিয়েছিলেন, ২০১৩ সালে ফেসবুকের মাধ্যমে তাদের মধ্যে বন্ধুত্ব হয়। আবেদনকারীর বাড়ির কাছেই থাকতেন ওই যুবক। প্রেমিক ভালো রান্না করতে পারতেন। আর ভালো রান্নার খাতিরে তিনি ওই নারীকে প্রায়ই বাসায় দাওয়াত দিতেন। এমনকি এসময় তারা বিয়ারও পান করতেন। এরপর দুজনের সম্মতিতেই হতো শারীরিক সম্পর্ক। এভাবে প্রায় ৬ বছর ধরে শারীরিক সম্পর্কে লিপ্ত থাকার পর ওই নারীকে বিয়ে করতে অসম্মতি জানান যুবক। এ ঘটনায় কর্নাটক হাইকোর্টে ধর্ষণের অভিযোগ করেছিলেন ওই নারী।

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
এবারের ঈদে রুবি মাল্টিমিডিয়ার “ভালোবাসায় রাখি তোমায়” হোমনার দুলালপুরে ঈদ উপলক্ষে ভিজিএফ এর চাল বিতরণ হোমনায় প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত উন্মুক্ত উদ্ভিদ পাঠশালায় শোভাবর্ধক গাছ বিতরণ নব-নির্বাচিত শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা নরসিংদীতে পাঁচশত অসহায় ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ নরসিংদীর শিবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ নরসিংদীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন টাঙ্গাইল জেলার সকল থানার অফিসার ইনচার্জগনের সমন্বয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২৪-২৫ সাক্ষর রাজধানীতে কিশোরগ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৬,আটক ১১ সখীপুরে সাপের কামড়ে প্রাণ গেল এক শিশুর টেন্ডার ছাড়াই সরকারি গাছ উপড়িয়ে ফেলার অভিযোগ উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে সখীপুরে প্রয়াত এস,এম আজহারুল ইসলাম স্যারের ১৫তম মৃত্যু বার্ষিকী শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান এর সাথে শুভেচ্ছা বিনিময় স্ত্রী ধর্ষনের প্রতিশোধ নিতেই শাহাজান কবিরাজকে হত্যা কালিগঞ্জ উপজেলায় ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন, র‍্যালী ও আলোচনা সভা ভার্সিটির ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা নিচ্ছেন হাতে কলমে প্রশিক্ষন হোমনা উপজেলা নির্বাচনে পছন্দের প্রার্থীর বিজয়ে আনন্দ মিছিল