ধনী দেশগুলো থেকে জলবায়ু ক্ষতিপূরণ আদায়ের চেষ্টা করা হচ্ছে : পরিবেশমন্ত্রী « বাংলাখবর প্রতিদিন

ধনী দেশগুলো থেকে জলবায়ু ক্ষতিপূরণ আদায়ের চেষ্টা করা হচ্ছে : পরিবেশমন্ত্রী

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩০ ডিসেম্বর, ২০২১ | ৯:১১
ডেস্ক নিউজ
আপডেটঃ ৩০ ডিসেম্বর, ২০২১ | ৯:১১
Link Copied!

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বিশ্বে জলবায়ু পরিবর্তনের জন্য ধনী দেশগুলো দায়ী। ধনী দেশগুলো থেকে এ জন্য ক্ষতিপূরণ আদায়ের চেষ্টা চলছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘জলবায়ু পরিবর্তন ও আমাদের ভবিষ্যত, তারুণ্যের মুখোমুখি নীতিনির্ধারক’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

অ্যাকশন এইড বাংলাদেশের সহযোগিতায় এই আলোচনা সভার আয়োজন করে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা। এতে সভাপতিত্ব করেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদ।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য ধনী দেশগুলো দায়ী। অথচ আজকে বাংলাদেশসহ সারাবিশ্ব ক্ষতিগ্রস্ত হচ্ছে। যারা এ জন্য দায়ী (উন্নত দেশ), তাদের ওপর আমরা চাপ সৃষ্টি করছি এবং ক্ষতিপূরণ আদায় করার চেষ্টা করে যাচ্ছি।

জলবায়ু পরিবর্তনের দুর্যোগ মোকাবিলা করতে বাংলাদেশ সক্ষম হবে এমন আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, এ জন্য আমাদের বনভূমিকে রক্ষা করতে হবে। আমাদের আরও বেশি বেশি করে গাছ লাগাতে হবে। তরুণ ও যুবসমাজকে এগিয়ে আসতে হবে। বর্তমানে আমাদের বনভূমির পরিমাণ ১৪ দশমিক ১ শতাংশ, যেখানে ২৫ শতাংশ থাকার কথা। ২০২৪-২৫ সালের মধ্যে বনভূমিকে ১৬ শতাংশে নিয়ে যাওয়ার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

মো. শাহাব উদ্দিন বলেন, আমরা সামাজিকভাবে এলাকায় এলাকায় গাছ লাগাচ্ছি। রাস্তার পাশে গাছ লাগাচ্ছি। প্রতিষ্ঠানে গাছ লাগাচ্ছি। গত বছর জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আমরা এক কোটি গাছ লাগিয়েছি। গত বছর আমরা প্রায় আট কোটি মতো গাছ লাগিয়েছি। এ বছর আমরা প্রায় সাত কোটি গাছ লাগিয়েছি। আমাদের মন্ত্রণালয়ের পক্ষ থেকে গাছ লাগিয়ে যাচ্ছি। আপনারাও যে যেখানে পারেন গাছ লাগান।

বিজ্ঞাপন

এ সময় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সরকারের বিভিন্ন পরিকল্পনা ও পদক্ষেপের তথ্য তুলে ধরেন মন্ত্রী। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে প্রতিবছর ১০০ বিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি পূরণ করতে না পারার বিষয়টি বিভিন্ন আন্তর্জাতিক ফোরামসহ কপ ২৬-এ বিশেষ গুরুত্বর সঙ্গে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই ১০০ বিলিয়ন মার্কিন ডলার আদায়ের অংশ হিসেবে কপ ২৭-এর আওতায় একটি উচ্চ পর্যায়ের সংলাপ অনুষ্ঠিত হবে।

মো. শাহাব উদ্দিন আরও বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎ নির্ভরশীলতা কমিয়ে নবায়নযোগ্য জ্বালানির ওপর সরকার অধিক গুরুত্ব দিচ্ছে। পরিকল্পনাধীন ১০টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ইতোমধ্যে বাতিল করা হয়েছে।

বিষয়ঃ

শীর্ষ সংবাদ:
এবারের ঈদে রুবি মাল্টিমিডিয়ার “ভালোবাসায় রাখি তোমায়” হোমনার দুলালপুরে ঈদ উপলক্ষে ভিজিএফ এর চাল বিতরণ হোমনায় প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত উন্মুক্ত উদ্ভিদ পাঠশালায় শোভাবর্ধক গাছ বিতরণ নব-নির্বাচিত শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা নরসিংদীতে পাঁচশত অসহায় ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ নরসিংদীর শিবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ নরসিংদীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন টাঙ্গাইল জেলার সকল থানার অফিসার ইনচার্জগনের সমন্বয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২৪-২৫ সাক্ষর রাজধানীতে কিশোরগ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৬,আটক ১১ সখীপুরে সাপের কামড়ে প্রাণ গেল এক শিশুর টেন্ডার ছাড়াই সরকারি গাছ উপড়িয়ে ফেলার অভিযোগ উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে সখীপুরে প্রয়াত এস,এম আজহারুল ইসলাম স্যারের ১৫তম মৃত্যু বার্ষিকী শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান এর সাথে শুভেচ্ছা বিনিময় স্ত্রী ধর্ষনের প্রতিশোধ নিতেই শাহাজান কবিরাজকে হত্যা কালিগঞ্জ উপজেলায় ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন, র‍্যালী ও আলোচনা সভা ভার্সিটির ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা নিচ্ছেন হাতে কলমে প্রশিক্ষন হোমনা উপজেলা নির্বাচনে পছন্দের প্রার্থীর বিজয়ে আনন্দ মিছিল