পাকিস্তানে কোরআন অবমাননার প্রতিবাদে গির্জায় হামলা,গ্রেপ্তার ১৪৬: তথ্যমন্ত্রী বলছেন ষড়যন্ত্র « বাংলাখবর প্রতিদিন

পাকিস্তানে কোরআন অবমাননার প্রতিবাদে গির্জায় হামলা,গ্রেপ্তার ১৪৬: তথ্যমন্ত্রী বলছেন ষড়যন্ত্র

আন্তর্জাতিক ডেস্ক
আপডেটঃ ১৮ আগস্ট, ২০২৩ | ৮:২৩
আন্তর্জাতিক ডেস্ক
আপডেটঃ ১৮ আগস্ট, ২০২৩ | ৮:২৩
Link Copied!
ছবি সংগৃহীত -- দৈনিক বাংলাখবর প্রতিদিন

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে ধর্ম অবমাননার অভিযোগে পাঁচটি গির্জায় আগুন এবং স্থানীয় খ্রিস্টান সম্প্রদায়ের কয়েক ডজন বাড়িতে হামলার একদিন পর তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। এ ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ১৪৬ জনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

পাঞ্জাব প্রদেশের শীর্ষ পুলিশ কর্মকর্তার বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে এ তথ্য জানিয়েছে।

গত বুধবার লাহোর থেকে প্রায় ১১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ফয়সালাবাদ জেলার জারানওয়ালা শহরে খ্রিস্টানদের সম্পদ ও উপাসনালয়ে হামলা চালায় শত শত বিক্ষুব্ধ লোক।

বিজ্ঞাপন

হামলার একদিন পর বৃহস্পতিবার পাঞ্জাব পুলিশের ইন্সপেক্টর জেনারেল উসমান আনোয়ার বলেন, এ ঘটনায় জড়িত অন্যদের গ্রেপ্তারেও আমরা অভিযান চালিয়ে যাচ্ছি।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জারানওয়ালার ইসা নগরী (খ্রিস্টান কলোনি) এলাকার কাছে পবিত্র কোরআনের ছিঁড়ে ফেলা পৃষ্ঠা পাওয়া যায়। বিষয়গুলো সাম্প্রতিক বছরগুলোতে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর সবচেয়ে ভয়াবহ সহিংসতার সূত্রপাত করেছে।

ভাঙচুর করা পাঁচটি গির্জার মধ্যে একটি জারানওয়ালার স্যালভেশন আর্মি চার্চ। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, শহরের সবচেয়ে বড় গির্জার ছাদে কয়েকজন লোক গির্জার সামনের অংশে হামলা চালিয়ে ক্রস সরিয়ে ফেলার চেষ্টা করছে।

বিজ্ঞাপন

২ লাখ ৩০ হাজার জনসংখ্যার শহরটিতে সহিংসতা ছড়িয়ে পড়ায় খ্রিস্টান সম্প্রদায়ের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান এবং কবরস্থানকেও লক্ষ্যবস্তু করা হয়েছে।

নজিরবিহীন রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের মুখে থাকা দক্ষিণ এশিয়ার দেশটিতে সহিংসতা নিয়ন্ত্রণে হাজার হাজার অতিরিক্ত পুলিশ ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।

পাঞ্জাবের তথ্যমন্ত্রী আমির মীর দাবি করেছেন, কুরআন অবমাননার অভিযোগের প্রাথমিক তদন্তে জানা গেছে যে, ঘটনাটি ‘জনসাধারণের অনুভূতিকে উস্কে দেওয়ার জন্য একটি সুপরিকল্পিত ষড়যন্ত্র।’ তিনি তার দাবির বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার উল হক কাকার সহিংসতার নিন্দা জানিয়েছেন এবং হামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ফয়সালাবাদের জারানওয়ালা থেকে বেরিয়ে আসা দৃশ্য দেখে আমি হতবাক। যারা আইন লঙ্ঘন করবে এবং সংখ্যালঘুদের টার্গেট করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
কালিগঞ্জের বিষ্ণুপুরে মন্দিরের প্রসাদ খেয়ে শিশুর মৃত্যু, চিকিৎসাধীন ৭০ জন নরসিংদীতে আবারো পল্লী বিদ্যুতের হরিলুট, মাঠকর্মী আটক ! ন্যুরেমবার্গ মুট কোর্টের চূড়ান্ত পর্বে অংশগ্রহণ নিয়ে শঙ্কা ! আ.লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা পাটুরিয়া ঘাটে বাস চালকদের সিন্ডিকেট, যাত্রী হয়রানি চরমে ঈদের দিনে আনন্দের পরিবর্তে পরিবারে নেমে এলো শোকের ছায়া এবারের ঈদে রুবি মাল্টিমিডিয়ার “ভালোবাসায় রাখি তোমায়” হোমনার দুলালপুরে ঈদ উপলক্ষে ভিজিএফ এর চাল বিতরণ হোমনায় প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত উন্মুক্ত উদ্ভিদ পাঠশালায় শোভাবর্ধক গাছ বিতরণ নব-নির্বাচিত শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা নরসিংদীতে পাঁচশত অসহায় ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ নরসিংদীর শিবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ নরসিংদীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন টাঙ্গাইল জেলার সকল থানার অফিসার ইনচার্জগনের সমন্বয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২৪-২৫ সাক্ষর রাজধানীতে কিশোরগ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৬,আটক ১১ সখীপুরে সাপের কামড়ে প্রাণ গেল এক শিশুর টেন্ডার ছাড়াই সরকারি গাছ উপড়িয়ে ফেলার অভিযোগ উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে সখীপুরে প্রয়াত এস,এম আজহারুল ইসলাম স্যারের ১৫তম মৃত্যু বার্ষিকী