পূর্ব ইউরোপে কোভিডে মৃত্যু ১০ লাখ ছাড়াল « বাংলাখবর প্রতিদিন

পূর্ব ইউরোপে কোভিডে মৃত্যু ১০ লাখ ছাড়াল

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩১ ডিসেম্বর, ২০২১ | ৮:৫৬
ডেস্ক নিউজ
আপডেটঃ ৩১ ডিসেম্বর, ২০২১ | ৮:৫৬
Link Copied!

পূর্ব ইউরোপের দেশগুলোতে করোনাভাইরাসে মৃত্যু ১০ লাখ ছাড়িয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক হিসাবে উঠে এসেছে। বৃহস্পতিবার অঞ্চলটি এ দুঃখজনক মাইলফলক অতিক্রম করেছে।

রয়টার্সের হিসাবে, মহাদেশটির যে পাঁচটি দেশে এখন কোভিডে দৈনিক মৃত্যু সবচেয়ে বেশি দেখা যাচ্ছে, তার তিনটিই পূর্ব ইউরোপের। এই তিন দেশের মধ্যে রাশিয়া ছাড়াও আছে পোল্যান্ড ও ইউক্রেইন।

‘প্রতিদিন বিপুল সংখ্যক মৃত্যুতে আমি আতঙ্কিত, অনেক মৃত্যু, অকল্পনীয়,’ বলেছেন পোল্যান্ডের রাজধানী ওয়ারশ’র বাসিন্দা বোজিনা আদামোভিচ।

বিজ্ঞাপন

পূর্ব ইউরোপের দেশগুলোতে মহাদেশের মোট জনসংখ্যার মাত্র ৩৯ শতাংশের বাস হলেও এখন পর্যন্ত ইউরোপ কোভিডে যত মৃত্যু দেখেছে তার অর্ধেকের বেশিই এই অঞ্চলের, বলছে রয়টার্স।

তাদের টালি অনুযায়ী, বৃহস্পতিবার পূর্ব ইউরোপে কোভিডে মৃত্যু পৌঁছেছে ১০ লাখ ৪৫ হাজার ৪৫৪ জনে; আর পুরো ইউরোপে এই সংখ্যা ১৮ লাখ ৭৩ হাজার ২৫৩ জন।

রয়টার্স পূর্ব ইউরোপের মধ্যে যেসব দেশ ফেলেছে, তার মধ্যে আছে বেলারুশ, বুলগেরিয়া, চেক রিপাবলিক, হাঙ্গেরি, মলদোভা, পোল্যান্ড, রোমানিয়া, রাশিয়া, স্লোভাকিয়া ও ইউক্রেইন।

বিজ্ঞাপন

মৃত্যু বেশি হলেও পশ্চিম ইউরোপের তুলনায় পূর্ব ইউরোপে রোগী কম শনাক্ত হয়েছে। ওমিক্রনের দাপটে দিশেহারা পশ্চিম ইউরোপের অনেক দেশেই এখন প্রতিদিন বিপুল সংখ্যক মানুষের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি মিলছে।

বুধবার পোল্যান্ড কোভিড সংক্রান্ত আরও ৭৯৪ জনের মৃত্যুর কথা জানিয়েছে; মহামারির চতুর্থ ঢেউয়ে এটাই দেশটিতে দৈনিক সর্বোচ্চ মৃত্যু। অবশ্য ‍বুধবারের এ সংখ্যার মধ্যে আগের কয়েকদিনের কিছু মৃত্যুও যুক্ত হতে পারে, বড়দিনের ছুটির কারণে এই মৃত্যুগুলোর তথ্য আসতে দেরি হয়ে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

হাসপাতালগুলোতে রোগীর তীব্র চাপ, কোভিড পরিস্থিতি মোকাবিলায় কর্মকর্তাদের অজ্ঞতা এবং পশ্চিম ইউরোপের দেশগুলোর তুলনায় পোল্যান্ডের জনগণের মধ্যে টিকা নেওয়ার ব্যাপারে গা-ছাড়া ভাবের কারণেই মৃত্যু সংখ্যা বাড়ছে বলে মনে করেন দেশটির কলেজ অব ফ্যামিলি ফিজিশিয়ানসের মুখপাত্র ড. মাইকেল সুতকোওস্কি।

রাশিয়ার রাষ্ট্রীয় পরিসংখ্যান বিভাগের তথ্য ও রয়টার্সের বৃহস্পতিবারের হিসাব অনুযায়ী, বিশ্বের দেশগুলোর মধ্যে কোভিডে মৃত্যু সংখ্যার হিসাবে যুক্তরাষ্ট্রের পর রাশিয়া দ্বিতীয় স্থানে উঠে এসেছে।

রুশ পরিসংখ্যান সংস্থা রোসস্ট্যাটের হিসাবে নভেম্বরে দেশটিতে করোনাভাইরাস সংক্রান্ত মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৫২৭। মহামারির পর আর কোনো মাসেই দেশটি এত মৃত্যু দেখেনি।

বিশ্বজুড়ে মহামারি এখন পর্যন্ত ৫৭ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

বিষয়ঃ

শীর্ষ সংবাদ:
এবারের ঈদে রুবি মাল্টিমিডিয়ার “ভালোবাসায় রাখি তোমায়” হোমনার দুলালপুরে ঈদ উপলক্ষে ভিজিএফ এর চাল বিতরণ হোমনায় প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত উন্মুক্ত উদ্ভিদ পাঠশালায় শোভাবর্ধক গাছ বিতরণ নব-নির্বাচিত শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা নরসিংদীতে পাঁচশত অসহায় ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ নরসিংদীর শিবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ নরসিংদীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন টাঙ্গাইল জেলার সকল থানার অফিসার ইনচার্জগনের সমন্বয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২৪-২৫ সাক্ষর রাজধানীতে কিশোরগ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৬,আটক ১১ সখীপুরে সাপের কামড়ে প্রাণ গেল এক শিশুর টেন্ডার ছাড়াই সরকারি গাছ উপড়িয়ে ফেলার অভিযোগ উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে সখীপুরে প্রয়াত এস,এম আজহারুল ইসলাম স্যারের ১৫তম মৃত্যু বার্ষিকী শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান এর সাথে শুভেচ্ছা বিনিময় স্ত্রী ধর্ষনের প্রতিশোধ নিতেই শাহাজান কবিরাজকে হত্যা কালিগঞ্জ উপজেলায় ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন, র‍্যালী ও আলোচনা সভা ভার্সিটির ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা নিচ্ছেন হাতে কলমে প্রশিক্ষন হোমনা উপজেলা নির্বাচনে পছন্দের প্রার্থীর বিজয়ে আনন্দ মিছিল