বিদ্যুৎ সংকটকালীন যেভাবে ঠিক রাখবেন ফ্রিজের খাবার « বাংলাখবর প্রতিদিন

বিদ্যুৎ সংকটকালীন যেভাবে ঠিক রাখবেন ফ্রিজের খাবার

লাইস্টাইল ডেস্ক
আপডেটঃ ১২ নভেম্বর, ২০২২ | ৩:৩৮
লাইস্টাইল ডেস্ক
আপডেটঃ ১২ নভেম্বর, ২০২২ | ৩:৩৮
Link Copied!
বিদ্যুৎ সংকটকালীন যেভাবে ঠিক রাখবেন ফ্রিজের খাবার -- দৈনিক বাংলাখবর প্রতিদিন

আধুনিক জীবনে এক স্বস্তির নাম হলো ফ্রিজ। বিশেষ করে কর্মজীবীদের জন্য ফ্রিজ যেন এক স্বস্তির নাম। কিন্তু সাম্প্রতিক সময়ে দেশজুড়ে চলা বিদ্যুৎ সংকটের জন্য এ স্বস্তিটা কিছুটা কমে গেছে। দীর্ঘক্ষণ বিদ্যুৎ না থাকলে ফ্রিজের খাবার পঁচে যাওয়া নিয়ে ধকল পোহাতে হয় অনেককেই।

জেনে নেওয়া যাক বিদ্যুৎ সংকটে ফ্রিজের খাবার ঠিক রাখার কয়েকটি টিপস-
যথাসম্ভব ফ্রিজের দরজা বন্ধ রাখুন : বিদ্যুৎ সংকটের সময় একটি বন্ধ রেফ্রিজারেটর তাপমাত্রা ৪ ঘণ্টা পর্যন্ত ধরে রাখতে পারে। যুক্তরাষ্ট্র ডিপার্টমেন্ট অব অ্যাগ্রিকালচার (ইউএসডিএ)-এর মতে, অর্ধেক পূর্ণ একটি ফ্রিজার ২৪ ঘণ্টা ও পুরোপুরি পূর্ণ ফ্রিজার ৪৮ ঘণ্টা পর্যন্ত তার তাপমাত্রা ধরে রাখতে পারে। রেফ্রিজারেটরের দরজা বারবার খোলা হলে এর ভেতরের তাপমাত্রা বেড়ে যেতে পারে। তাই বিদ্যুৎ সংকটের সময় খাবার তাজা রাখতেও ফ্রিজের দরজা বন্ধ রাখতে হবে।

কুলপ্যাক ফিচার : নতুন করে যারা ফ্রিজ কিনছেন তারা শুধু ব্র্যান্ড মাথায় না রেখে প্রযুক্তিগত দিকটিও খেয়াল রাখবেন। সম্প্রতি কুলপ্যাক নামে একটি ফিচার রেফ্রিজারেটরে যুক্ত করছে স্যামসাং, এলজি ও ওয়ালটনের মতো কিছু ব্র্যান্ড। বিদ্যুৎ না থাকলে ফ্রিজারে তাপ শোষণ করে নিতে পারে কুলপ্যাক ফিচার। ফলে বিদ্যুৎ ছাড়াও ফ্রিজের ভেতর খাবার দীর্ঘসময় ঠান্ডা থাকে। এই কুলপ্যাক ফিচার স্বাভাবিক সময়ের চেয়ে ১২ ঘণ্টা বেশি সময় ঠান্ডা ধরে রাখতে পরে।

বিজ্ঞাপন

ফ্রিজারে খাবার স্থানান্তর : রেফ্রিজারেটরের তুলনায় ফ্রিজার দীর্ঘক্ষণ তাপমাত্রা ধরে রাখতে পারে বলে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর মতামত। তাদের পরামর্শ মতে, খাবার নষ্ট হওয়ার সম্ভাবনা থাকলে একটা সময় পর কোনো খাবারকে রেফ্রিজারেটর থেকে সরিয়ে ফ্রিজারে রাখা যেতে পারে।

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
কালিগঞ্জের বিষ্ণুপুরে মন্দিরের প্রসাদ খেয়ে শিশুর মৃত্যু, চিকিৎসাধীন ৭০ জন নরসিংদীতে আবারো পল্লী বিদ্যুতের হরিলুট, মাঠকর্মী আটক ! ন্যুরেমবার্গ মুট কোর্টের চূড়ান্ত পর্বে অংশগ্রহণ নিয়ে শঙ্কা ! আ.লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা পাটুরিয়া ঘাটে বাস চালকদের সিন্ডিকেট, যাত্রী হয়রানি চরমে ঈদের দিনে আনন্দের পরিবর্তে পরিবারে নেমে এলো শোকের ছায়া এবারের ঈদে রুবি মাল্টিমিডিয়ার “ভালোবাসায় রাখি তোমায়” হোমনার দুলালপুরে ঈদ উপলক্ষে ভিজিএফ এর চাল বিতরণ হোমনায় প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত উন্মুক্ত উদ্ভিদ পাঠশালায় শোভাবর্ধক গাছ বিতরণ নব-নির্বাচিত শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা নরসিংদীতে পাঁচশত অসহায় ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ নরসিংদীর শিবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ নরসিংদীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন টাঙ্গাইল জেলার সকল থানার অফিসার ইনচার্জগনের সমন্বয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২৪-২৫ সাক্ষর রাজধানীতে কিশোরগ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৬,আটক ১১ সখীপুরে সাপের কামড়ে প্রাণ গেল এক শিশুর টেন্ডার ছাড়াই সরকারি গাছ উপড়িয়ে ফেলার অভিযোগ উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে সখীপুরে প্রয়াত এস,এম আজহারুল ইসলাম স্যারের ১৫তম মৃত্যু বার্ষিকী