যুক্তরাষ্ট্রের অসন্তোষ, আমাদের ভুল থাকলে সংশোধনের চেষ্টা করব: পররাষ্ট্রমন্ত্রী « বাংলাখবর প্রতিদিন

যুক্তরাষ্ট্রের অসন্তোষ, আমাদের ভুল থাকলে সংশোধনের চেষ্টা করব: পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক নিউজ
আপডেটঃ ৪ জানুয়ারি, ২০২২ | ৯:৩১
ডেস্ক নিউজ
আপডেটঃ ৪ জানুয়ারি, ২০২২ | ৯:৩১
Link Copied!

বাংলাদেশের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের অসন্তোষ দূর করতে চায় সরকার। সম্প্রতি এলিট ফোর্স র‌্যাব এবং তার বর্তমান ও সাবেক কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির পর সরকার এমন মনোভাব ব্যক্ত করেছে। গুম ও বিচারবহির্ভূত হত্যার অভিযোগে যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিয়েছে। নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে আইনি ফার্ম নিয়োগ করছে বাংলাদেশ।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ‘কিছু দেশের যদি বাংলাদেশের প্রতি অসন্তোষ থাকে তবে আমরা তা দূর করব। আমাদের লক্ষ্য হলো সব দেশের সঙ্গে সুসম্পর্ক রক্ষা করা। কোনো কারণে কিছু দেশের আমাদের প্রতি অসন্তোষ থাকতে পারে। আমরা ওই সব কারণ খুঁজে বের করব।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনকে পাঠানো চিঠির জবাব পাওয়া গেছে কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, এখনো জবাব পাওয়া যায়নি। কবে আসবে জবাব জানি না। আমরা সব সময় আশাবাদী।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী এ সময় উল্লে­খ করেন যে, কেউ কেউ মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্তি ছড়াতে পারে। মন্ত্রী বলেন, ‘আমাদের অনেক শত্রু আছে মিথ্যা তথ্য দেয়। আমাদের কোনো ভুল থাকলে তা সংশোধনের চেষ্টা করব।’

তিনি বলেন, সরকার বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে সবার সঙ্গে বন্ধুত্ব কারও সঙ্গে বৈরিতা নয়- এ মৌলিক নীতি মেনে চলার চেষ্টা করবে। আমরা নিরপেক্ষ থাকার ব্যাপারে আমাদের সব চেষ্টা অব্যাহত রাখব। মন্ত্রী এ সময় উল্লে­খ করেন যে, বাংলাদেশের সামনে এ বিষয়ে বড় চ্যালেঞ্জ রয়েছে।

ড. মোমেন বলেন, আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাস করে। গণতন্ত্রের জন্য খুব কম দেশই রক্ত দিয়েছে। আমরা গণতন্ত্রের মানোন্নয়ন করব। কোনো গণতন্ত্রই পারফেক্ট নয়। গণতন্ত্রের মানোন্নয়নের প্রক্রিয়াকে জোরদার করতে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, জনগণের কণ্ঠ যখন স্তব্ধ হয়েছিল। নির্বাচনের ফল মেনে নিতে চায়নি। তখন ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনতার যুদ্ধ করেছে গণতন্ত্র, মানবাধিকার ও ন্যায়বিচারের জন্য। বিশ্বের নেতারা বাংলাদেশের অর্জনের প্রশংসা করেছেন। বাংলাদেশ আঞ্চলিক ও দ্বিপক্ষীয় সমস্যা শান্তিপূর্ণভাবে সমাধানের চেষ্টা করবে।

মিয়ানমারের স্বাধীনতা দিবসের বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের সঙ্গে সমস্যা আমরা শান্তিপূর্ণভাবে সমাধান করব।

বিষয়ঃ

শীর্ষ সংবাদ:
আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী রামপুরায় পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে নিহত ১, আহত শতাধিক নরসিংদীতে কোটা আন্দোলনকারীদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের মানবন্ধন এনায়েতপুরে বন্যার্তদের মাঝে ত্রান সামগ্রী বিতরণ কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা ও হত্যা, যা বলল জাতিসংঘ পালিয়েছে ঢাবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদক গভীর রাতে পালিয়েছেন ইডেন ছাত্রলীগ সভাপতি-সেক্রেটারি ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত ১০ রাজধানী সহ সারাদেশে চলছে কোটা সংস্কার আন্দোলন রাজশাহীতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মা-মেয়ে আহত, থানায় অভিযোগ সমাবেশে হামলা, গুলিবিদ্ধ ট্রাম্প স্মার্ট বাংলাদেশ গড়ার সহযোগিতা চীন-বাংলাদেশ সম্পর্ককে এগিয়ে নেবে মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা পাবে না তো রাজাকারের নাতিরা পাবে? বিদ্যুৎ ব্যবহার ২০ শতাংশ কমাতে ইসির ৮ নির্দেশনা কোটা নিয়ে মন্ত্রিসভায় আলোচনা করে সিদ্ধান্ত টাঙ্গাইলের কালিহাতীতে বন্যায় পানি বন্দী প্রায় ৩০ হাজার মানুষ ঝিনাইদহ শৈলকুপায় সাবেক ইউপি সদস্য ও তার স্ত্রীকে মারধর, বাড়িঘর ভাংচুর রামগঞ্জে যুবদলের নবগঠিত কমিটিকে অভিনন্দন জানিয়ে রিপনের নেতৃত্বে আনন্দ মিছিল নরসিংদীর মাধবদীতে ব্যাটারি চালিত রিক্সা চালক হত্যাকান্ডের ঘটনায় চার জন গ্রেপ্তার আজও সারাদেশে বাংলা ব্লকেড