সীসার দূষণরোধে প্রচার-প্রচারণা বাড়ানোর সুপারিশ « বাংলাখবর প্রতিদিন

সীসার দূষণরোধে প্রচার-প্রচারণা বাড়ানোর সুপারিশ

অনলাইন নিউজ ডেস্ক
আপডেটঃ ৩ নভেম্বর, ২০২৩ | ১২:৫৮
অনলাইন নিউজ ডেস্ক
আপডেটঃ ৩ নভেম্বর, ২০২৩ | ১২:৫৮
Link Copied!
ছবি সংগৃহীত -- দৈনিক বাংলাখবর প্রতিদিন

সীসার দূষণরোধে প্রচার-প্রচারণা বাড়ানোর জন্য সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পিতবার (২ নভেম্বর) সংসদ ভবনে কমিটির ৪২তম বৈঠকে এ সুপারিশ করা হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। এসময় কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. শাহাব উদ্দিন, নাজিম উদ্দিন আহমেদ ও খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশ নেন।

বৈঠকে ন্যাশনাল হার্বেরিয়ামের কার্যক্রম, সীসার দূষণ, বায়ুদূষণের জন্য জরিমানা হাল নাগাদকরণ, বনভূমি উদ্ধারের সর্বশেষ অবস্থা, কপ সম্মেলনের প্রস্তুতি এবং জলবায়ু পরিবর্তন ট্রাস্টের চলমান প্রকল্পের বাস্তবায়ন অবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বৈঠকে ২০১৮ সালে ট্যানারি শিল্পের যেসব প্রতিষ্ঠানকে শর্তসাপেক্ষে অবস্থানগত ছাড়পত্র দেওয়া হয়েছিল, কিন্তু তারা শর্তপূরণ না করায় অবস্থানগত ছাড়পত্র বাতিল করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়। এছাড়া এনফোর্সমেন্ট কার্যক্রম/মোবাইল কোর্ট কার্যক্রম পরিচালনায় অংশগ্রহণকারী ব্যক্তিকে প্রণোদনা দেওয়ার যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি। সীসার দূষণরোধে প্রচার-প্রচারণা বাড়ানোসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় যৌথভাবে কাজ করার জন্য সুপারিশ করে কমিটি।

এছাড়া কমিটির প্রথম থেকে ৪২তম সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিটিউটের পরিচালকসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী রামপুরায় পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে নিহত ১, আহত শতাধিক নরসিংদীতে কোটা আন্দোলনকারীদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের মানবন্ধন এনায়েতপুরে বন্যার্তদের মাঝে ত্রান সামগ্রী বিতরণ কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা ও হত্যা, যা বলল জাতিসংঘ পালিয়েছে ঢাবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদক গভীর রাতে পালিয়েছেন ইডেন ছাত্রলীগ সভাপতি-সেক্রেটারি ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত ১০ রাজধানী সহ সারাদেশে চলছে কোটা সংস্কার আন্দোলন রাজশাহীতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মা-মেয়ে আহত, থানায় অভিযোগ সমাবেশে হামলা, গুলিবিদ্ধ ট্রাম্প স্মার্ট বাংলাদেশ গড়ার সহযোগিতা চীন-বাংলাদেশ সম্পর্ককে এগিয়ে নেবে মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা পাবে না তো রাজাকারের নাতিরা পাবে? বিদ্যুৎ ব্যবহার ২০ শতাংশ কমাতে ইসির ৮ নির্দেশনা কোটা নিয়ে মন্ত্রিসভায় আলোচনা করে সিদ্ধান্ত টাঙ্গাইলের কালিহাতীতে বন্যায় পানি বন্দী প্রায় ৩০ হাজার মানুষ ঝিনাইদহ শৈলকুপায় সাবেক ইউপি সদস্য ও তার স্ত্রীকে মারধর, বাড়িঘর ভাংচুর রামগঞ্জে যুবদলের নবগঠিত কমিটিকে অভিনন্দন জানিয়ে রিপনের নেতৃত্বে আনন্দ মিছিল নরসিংদীর মাধবদীতে ব্যাটারি চালিত রিক্সা চালক হত্যাকান্ডের ঘটনায় চার জন গ্রেপ্তার আজও সারাদেশে বাংলা ব্লকেড