হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা « বাংলাখবর প্রতিদিন

হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা

রাসেল আহমেদ, হোমনা প্রতিনিধি:
আপডেটঃ ১২ জুন, ২০২৪ | ১০:২৯
রাসেল আহমেদ, হোমনা প্রতিনিধি:
আপডেটঃ ১২ জুন, ২০২৪ | ১০:২৯
Link Copied!

কুমিল্লার হোমনায় শখের বশে বাড়ির ছাদে ড্রাগন ফল চাষ করে সফলতা পেয়েছেন মো. মানিক মিয়া নামের এক যুবক। সে উপজেলার ঘনিয়ারচর ৪নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উক্ত গ্রামের বাসিন্দা।

গত দুই বছর আগে শখের বসে বাজার থেকে ড্রাগনের চারা নিয়ে বাড়ির ছাদে ড্রামের মধ্যে ড্রাগনের চারা রোপণ করেন। এর কিছুদিন পরই এগুলোর মধ্যে ফলন আসতে শুরু করে। এরপরই ড্রাগন চাষের প্রতি তার আগ্রহ বাড়ে এবং নতুন চারা রোপন করতে থাকেন।

৬ শতাংশ জমির ৩ শতাংশ জমিতে ১ তলা বাড়ি নির্মাণের পর বাড়ির ছাদে ড্রাগন চাষ শুরু করেন তিনি। এছাড়াও বাড়ির আঙিনায় অন্যান্য ফল ও ফুলের গাছ ও লাগিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

৩ বছর আগে বাগান শুরু করলেও বর্তমানে ছাদ ও বাড়ির আঙিনা মিলিয়ে প্রায় ৩ শতাধিক ড্রাগন গাছ আছে তার। ফলে, উৎপাদনের পাশাপাশি ড্রাগনের চারা করে তা বিক্রি করেও সফল তিনি।

এ বিষয়ে মোঃ মানিক মিয়া বলেন, ‘কয়েক বছর আগে ফেইজবুকে একটি ড্রাগন বাগান দেখে উৎসাহিত হয়ে নিজে উদ্যোগে ড্রাগনের চাষ শুরু করি। বর্তমানে আমার এখানে চার ধরনের ড্রাগনের চারা আছে।

তিনি জানান, এসব গাছ থেকে প্রতিবছর নিজেরা খাওয়ার পাশাপাশি ফল বিক্রি করি। এছাড়াও প্রতিমাসে কয়েক হাজার টাকার চারা বিক্রি করি। ড্রাগন চাষের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মাটি প্রস্তুত করা এবং গাছের কাটিং সম্পন্ন করা। ইউটিউব দেখে এবং বিভিন্ন বাগান ঘুরে এগুলো শিখেছি।

বিজ্ঞাপন

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী রামপুরায় পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে নিহত ১, আহত শতাধিক নরসিংদীতে কোটা আন্দোলনকারীদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের মানবন্ধন এনায়েতপুরে বন্যার্তদের মাঝে ত্রান সামগ্রী বিতরণ কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা ও হত্যা, যা বলল জাতিসংঘ পালিয়েছে ঢাবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদক গভীর রাতে পালিয়েছেন ইডেন ছাত্রলীগ সভাপতি-সেক্রেটারি ঝিনাইদহে কোটা বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত ১০ রাজধানী সহ সারাদেশে চলছে কোটা সংস্কার আন্দোলন রাজশাহীতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মা-মেয়ে আহত, থানায় অভিযোগ সমাবেশে হামলা, গুলিবিদ্ধ ট্রাম্প স্মার্ট বাংলাদেশ গড়ার সহযোগিতা চীন-বাংলাদেশ সম্পর্ককে এগিয়ে নেবে মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা পাবে না তো রাজাকারের নাতিরা পাবে? বিদ্যুৎ ব্যবহার ২০ শতাংশ কমাতে ইসির ৮ নির্দেশনা কোটা নিয়ে মন্ত্রিসভায় আলোচনা করে সিদ্ধান্ত টাঙ্গাইলের কালিহাতীতে বন্যায় পানি বন্দী প্রায় ৩০ হাজার মানুষ ঝিনাইদহ শৈলকুপায় সাবেক ইউপি সদস্য ও তার স্ত্রীকে মারধর, বাড়িঘর ভাংচুর রামগঞ্জে যুবদলের নবগঠিত কমিটিকে অভিনন্দন জানিয়ে রিপনের নেতৃত্বে আনন্দ মিছিল নরসিংদীর মাধবদীতে ব্যাটারি চালিত রিক্সা চালক হত্যাকান্ডের ঘটনায় চার জন গ্রেপ্তার আজও সারাদেশে বাংলা ব্লকেড