২২ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে ছুটছেন জেলেরা « বাংলাখবর প্রতিদিন

২২ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে ছুটছেন জেলেরা

মোঃ নাসির উদ্দিন জুয়েল বিশেষ প্রতিনিধি, বাংলাদেশ
আপডেটঃ ২৯ অক্টোবর, ২০২২ | ১২:৩৫
মোঃ নাসির উদ্দিন জুয়েল বিশেষ প্রতিনিধি, বাংলাদেশ
আপডেটঃ ২৯ অক্টোবর, ২০২২ | ১২:৩৫
Link Copied!
২২ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে ছুটছেন জেলেরা -- দৈনিক বাংলাখবর প্রতিদিন

ইলিশের প্রজনন মৌসুম নিরাপদ করার লক্ষ্যে দেশের নদ-নদী ও বঙ্গোপসাগরে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা শুক্রবার মধ্যরাতে (২৯ অক্টোবর) শেষ হয়েছে। এ অবস্থায় রাত থেকেই সাগরে ছুটতে শুরু করেছেন জেলেরা। তবে, ঝড়-ঝঞ্জা থামলেও সাগর এখনও উত্তাল। এ অবস্থায় খুলনার জেলেরা সাগরে রওনা হওয়ায় উদ্বেগ ও উৎকণ্ঠা কাজ করছে স্বজনদের মধ্যে।

পাইকগাছার হেতামপুর জেলে পল্লির রাম বিশ্বাস বলেন, “সাগরের হঠাৎ হঠাৎ দুর্যোগ হচ্ছে। কিছু বুঝে ওঠার আগেই ভয়ঙ্কর রূপ নেয়। আমরা আগে লাইফ জ্যাকেট, বয়া কিছু পেতাম না। একটি বেসরকারি প্রতিষ্ঠান নিরাপত্তা সরঞ্জাম, তাবু দিচ্ছে। রান্নার জন্য এলপি গ্যাস নিচ্ছি। সুন্দরবনের কাঠ, গাছ দরকার হচ্ছে না। কাঠের বদলে এখন লোহার তৈরি নোঙর ব্যবহার করছি।”

মাহমুদকাটি এলাকার রবিন বিশ্বাস বলেন, “আগামী এপিল পর্যন্ত সাগরে অবস্থান করবো। তবে ঘন ঘন দুর্যোগ, বৈরী আবহাওয়ায় শঙ্কা দেখা দিয়েছে।”

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, “এক সময়ে ঘণ্টা দেড়েক নৌকা চালিয়ে চাহিদামতো মাছ পেতাম। এখন সেখানে তিন থেকে চার ঘণ্টা সময় লাগে। বহিরাগত জেলেদের জন্য আমরা অসহায়। ওরা দিনে দুই-তিন টন মাছ শিকার করে। সেখানে আমাদের অর্জন মাত্র চার-পাঁচ মণ। সাগরে মাছ ধরা ছাড়া আমরা কিছুই করতে পারি না। তাই নিষেধাজ্ঞা আর দুর্যোগের কবলে আমরা বছরের অর্ধেক সময়ই কর্মহীন থাকি।”

পাইকগাছা উপজেলার রামনাথপুর মৎস্যজীবী ভোলানাথ বিশ্বাস বলেন, “সাগরের আবহাওয়া আগের তুলনায় অনেকটাই পাল্টে গেছে। প্রকৃতি দেখে আবহাওয়া আঁচ করা গেলেও সম্প্রতি পরিস্থিতি পাল্টে গেছে। বর্তমানে আকস্মিক সাগর উত্তাল হয়ে উঠছে। ফলে অনেক সময় প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জামের সংকটে পড়তে হয়।”

তিনি আরও বলেন,“সমুদ্রে প্রচুর সম্পদ। কিন্তু আমরা তো কিছুই আনতে পারছি না। উল্টো জীবন নিয়ে ফিরে আসাও অনেক সময় কষ্টকর হেয়ে পড়ে। অন্য দেশের জেলেদের দাপটে টিকে থাকা দায়। ওদের এক কোটি, দেড় কোটি টাকার দামের বোট, আধুনিক জাল, মাছ ধরার সরঞ্জামের কাছে আমাদের ৫০টি নৌকাও টিকতে পারি না। আমরা মহাজনের কাছ থেকে লাখে ৩০ হাজার টাকা সুদ নিয়ে সাগরে যাই। সুদ দেবো, না লোন দেবো—তা নিয়ে চিন্তায় থাকি। তবে সরকারিভাবে সহযোগিতা পেলে আমরা দৃঢ়তার সঙ্গে টিকে থাকতে পারতাম।”

বিজ্ঞাপন

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
এবারের ঈদে রুবি মাল্টিমিডিয়ার “ভালোবাসায় রাখি তোমায়” হোমনার দুলালপুরে ঈদ উপলক্ষে ভিজিএফ এর চাল বিতরণ হোমনায় প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত উন্মুক্ত উদ্ভিদ পাঠশালায় শোভাবর্ধক গাছ বিতরণ নব-নির্বাচিত শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা নরসিংদীতে পাঁচশত অসহায় ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ নরসিংদীর শিবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ নরসিংদীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন টাঙ্গাইল জেলার সকল থানার অফিসার ইনচার্জগনের সমন্বয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২৪-২৫ সাক্ষর রাজধানীতে কিশোরগ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৬,আটক ১১ সখীপুরে সাপের কামড়ে প্রাণ গেল এক শিশুর টেন্ডার ছাড়াই সরকারি গাছ উপড়িয়ে ফেলার অভিযোগ উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে সখীপুরে প্রয়াত এস,এম আজহারুল ইসলাম স্যারের ১৫তম মৃত্যু বার্ষিকী শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান এর সাথে শুভেচ্ছা বিনিময় স্ত্রী ধর্ষনের প্রতিশোধ নিতেই শাহাজান কবিরাজকে হত্যা কালিগঞ্জ উপজেলায় ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন, র‍্যালী ও আলোচনা সভা ভার্সিটির ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা নিচ্ছেন হাতে কলমে প্রশিক্ষন হোমনা উপজেলা নির্বাচনে পছন্দের প্রার্থীর বিজয়ে আনন্দ মিছিল