২৫ কেজির পরিবর্তে ২০ কেজি চাল অসহায় জেলে পরিবার « বাংলাখবর প্রতিদিন

২৫ কেজির পরিবর্তে ২০ কেজি চাল অসহায় জেলে পরিবার

মোঃ নাসির উদ্দিন জুয়েল বিশেষ প্রতিনিধি, বাংলাদেশ
আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২৩ | ১১:৫৭
মোঃ নাসির উদ্দিন জুয়েল বিশেষ প্রতিনিধি, বাংলাদেশ
আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২৩ | ১১:৫৭
Link Copied!
জেলে সম্প্রদায়ের হাহাকার -- দৈনিক বাংলাখবর প্রতিদিন

ইলিশ শিকারে নিষেধাজ্ঞা থাকায় কষ্টে দিন পার করছেন পটুয়াখালীর ২০ হাজার জেলে। সরকারি খাদ্যসহায়তার চাল বুঝে পাননি পটুয়াখালী জেলার নিবন্ধিত প্রায় ২০ হাজার জেলে।

নিরাপদ প্রজনন নিশ্চিত করতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞার শুরুর ১২ দিন পেরুতে চললেও সরকারি খাদ্যসহায়তার চাল এখনও বুঝে পাননি পটুয়াখালী জেলার নিবন্ধিত প্রায় ২০ হাজার জেলে।

গত ১২ অক্টোবর থেকে শুরু হওয়া এই নিষেধাজ্ঞা চলবে আগামী ২ নভেম্বর পর্যন্ত। এই ২২ দিন দেশে ইলিশ আহরণ, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময় নিষিদ্ধ। নিষেধাজ্ঞা চলাকালে ইলিশ আহরণে বিরত থাকা জেলেদের সরকারের পক্ষ থেকে খাদ্যসহায়তা হিসেবে ২৫ কেজি করে চাল দেওয়া হয়। কিন্তু পটুয়াখালীর ৮৫ হাজার নিবন্ধিত জেলের মধ্যে ৬৫ হাজার ৭৭১ জন জেলে এই চাল পেলেও বাকিরা তা পাননি।

বিজ্ঞাপন

সহায়তা না পাওয়া জেলেদের ভাষ্য, এমনিতেই ২২ দিনের জন্য ২৫ কেজি চাল প্রয়োজনের তুলনায় খুবই কম। সেটাও না পেয়ে তারা পরিবার-পরিজন নিয়ে বেশ বিপাকে আছি।

পটুয়াখালী সদর উপজেলার ইটবাড়িয়া এলাকার জেলে মোঃ আবুল কালাম আজাদ জানান, বাড়ির পাশের পায়রা নদীতে মাছ ধরেই তার ৬ জন সদস্যের সংসার চলে। এখন নদীতে তেমন মাছও আসে না। তার ওপর এই নিষেধাজ্ঞার সময়টাতে সরকারি সাহায্যটুকু না পেয়ে তার বিপদ আরও বেড়েছে। আব্দুর রশীদ বলেন, ‘নিষেধাজ্ঞা শুরুর এক সপ্তাহ পেরিয়ে গেছে। তারপরও চালটুকু বুঝে পেলাম না।’ একই উপজেলার বড়বিঘাই এলাকার জেলে আবুল হোসেনও জানালেন একই কথা। তার ভাষ্য, ‘মাছ ধরা ছাড়া অন্য কোনো কাজ জানা নেই। কাজ ছাড়া, আয় ছাড়া পরিবার নিয়ে চলতে সমস্যা হচ্ছে।’

রাঙ্গাবালীর উপজেলার ছোট বাইশদিয়া এলাকার জেলে হারুন হাওলাদার (৫০) জানালেন, তার সঙ্গে তার দুই ছেলেও মাছ ধরার কাজ করে। তার নিজের জেলে কার্ডও আছে। কিন্তু এখন পর্যন্ত তিনি কোনো চাল পাননি।

বিজ্ঞাপন

এলাকার আরেক জেলে হবিব হাওলাদারের (৪০) ভাষ্য, ২৫ কেজির জায়গায় তিনি পেয়েছেন ২০ কেজি চাল। বলেন, ‘২০ কেজি চালে ২২ দিন কীভাবে চালাবো বলেন ? আর ভাত খাওয়ার জন্য তো তেল-লবন, শাক-সবজিও কিনতে হয়। তাই চালের পাশাপাশি কিছু নগদ টাকা দিলেও ভালো হয়।’

অনেক জেলের হাতে সরকারি চাল না পৌঁছানোর কারণ জানতে চাইলে পটুয়াখালী সদর উপজেলার জ্যেষ্ঠ উপজেলা মৎস্য কর্মকর্তা মাহফুজুর রহমান গণমাধ্যমে বলেন, ‘যোগাযোগব্যবস্থা খারাপ থাকায় পটুয়াখালী সদর উপজেলার চারটি ইউনিয়নের জেলেদের মধ্যে চাল বিতরণ করা যায়নি। তবে দু’এক দিনের মধ্যেই তারা চাল পেয়ে যাবেন।’

বাউফল উপজেলা মৎস্য অফিসের সহকারী মোঃআনিসুর রহমানের ভাষ্য, বরাদ্দ কম থাকায় তালিকাভুক্ত জেলেদের সবাইকে খাদ্যসহায়তায় আওতায় আনা সম্ভব হয়নি। এ কারণে উপজেলার তালিকাভুক্ত সাত হাজার জেলের মধ্যে ছয় হাজার জনকে চাল দেওয়া হয়েছে।
জেলা মৎস্য কর্মকর্তা মোঃ কামরুল ইসলামের কাছ থেকে জানা যায়, পটুয়াখালীতে প্রায় ৮৫ হাজার নিবন্ধিত জেলে আছেন। তাদের মধ্যে ৬৫ হাজার ৭৭১ জনকে ২৫ কেজি করে চাল দেয়া হচ্ছে। দুই বছর আগে চাল দেওয়া হতো ২০ কেজি করে।

কামরুল ইসলাম বলেন, ‘খাদ্যসহায়তার আওতায় আনতে আরও ১০ হাজার নিবন্ধিত জেলের তালিকা অনুমোদনের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। ওই তালিকা অনুমোদন পেলে তারাও এর আওতায় আসবেন।’
মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগের উপ-পরিচালক নৃপেন্দ্র নাথ বিশ্বাস জানান, নিষেধাজ্ঞা চলাকালীন খাদ্যসহায়তার পরিমাণ ও সুবিধাভোগীদের সংখ্যা বাড়াতে আরও উদ্যোগ নেওয়া হচ্ছে।

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
এবারের ঈদে রুবি মাল্টিমিডিয়ার “ভালোবাসায় রাখি তোমায়” হোমনার দুলালপুরে ঈদ উপলক্ষে ভিজিএফ এর চাল বিতরণ হোমনায় প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত উন্মুক্ত উদ্ভিদ পাঠশালায় শোভাবর্ধক গাছ বিতরণ নব-নির্বাচিত শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা নরসিংদীতে পাঁচশত অসহায় ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ নরসিংদীর শিবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ নরসিংদীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন টাঙ্গাইল জেলার সকল থানার অফিসার ইনচার্জগনের সমন্বয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২৪-২৫ সাক্ষর রাজধানীতে কিশোরগ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৬,আটক ১১ সখীপুরে সাপের কামড়ে প্রাণ গেল এক শিশুর টেন্ডার ছাড়াই সরকারি গাছ উপড়িয়ে ফেলার অভিযোগ উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে সখীপুরে প্রয়াত এস,এম আজহারুল ইসলাম স্যারের ১৫তম মৃত্যু বার্ষিকী শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান এর সাথে শুভেচ্ছা বিনিময় স্ত্রী ধর্ষনের প্রতিশোধ নিতেই শাহাজান কবিরাজকে হত্যা কালিগঞ্জ উপজেলায় ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন, র‍্যালী ও আলোচনা সভা ভার্সিটির ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা নিচ্ছেন হাতে কলমে প্রশিক্ষন হোমনা উপজেলা নির্বাচনে পছন্দের প্রার্থীর বিজয়ে আনন্দ মিছিল