৪৭ বছরেও সৃষ্টি হয়নি প্রধান শিক্ষকের পদ « বাংলাখবর প্রতিদিন

কাছিমারচর কান্দাপাড়া প্রাথমিক বিদ্যালয়ে পেরিয়ে গেছে প্রায় অর্ধশত বছর

৪৭ বছরেও সৃষ্টি হয়নি প্রধান শিক্ষকের পদ

মোঃ এমদাদুল হক, সিনিয়র রিপোর্টার, জামালপুর
আপডেটঃ ১৭ অক্টোবর, ২০২৩ | ৩:৪৩
মোঃ এমদাদুল হক, সিনিয়র রিপোর্টার, জামালপুর
আপডেটঃ ১৭ অক্টোবর, ২০২৩ | ৩:৪৩
Link Copied!

জামালপুরের ইসলামপুর উপজেলার গোয়ালেরচর ইউনিয়নের ৭৮ নং কাছিমারচর কান্দাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে বিদ্যালয়টিতে ২৩০ জন ছাত্রছাত্রী ও ৪ জন শিক্ষক দিয়ে চলছে। প্রতিষ্ঠার পর থেকে ৪৭ বছরেও সৃষ্টি হয়নি প্রধান শিক্ষকের পদ। ভারপ্রাপ্তেই চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে বছরের পর বছর।

কেন সৃষ্টি করা হয়নি প্রধান শিক্ষকের পদ, কোন বিধিমালায় এমন হচ্ছে জানা নেই কারোরই। নিয়মিত প্রধান শিক্ষক না থাকায় অনেক দাফতরিক কাজে জটিলতা তৈরি হচ্ছে। পাশাপাশি শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষা ও পাঠদানে সমস্যা তৈরি হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

প্রাথমিক শিক্ষা হলো সকল শিক্ষার মূলভিত্তি ও স্তম্ভ। দেশের সংবিধানে প্রাথমিক শিক্ষাকে সর্বজনীন ও বাধ্যতামূলক করা হয়েছে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য মাত্রা (এমডিজি) ও সবার জন্য শিক্ষা (ইএফএ) কার্যক্রম গতিশীল করতে প্রাথমিক শিক্ষার বিকল্প নেই।

বিজ্ঞাপন

এবিষয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শামসুন্নাহার বলেন, কেন প্রধান শিক্ষকের পদ সৃষ্টি হয়নি জানা নেই?

সহকারী শিক্ষক ইসকেন্দার আলী বলেন,আমি এখানে আসার পর শুনছি বিদ্যালয়টি প্রতিষ্ঠাকালীন সময় থেকেই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে। পূর্বের শিক্ষকেরা চাহিদা দিয়েছেন কিন্তু কোন কাজে আসেনি।

সহকারী শিক্ষিকা কামরুন্নাহার বলেন,৭বছর ধরে পাঠদান করে আসতেছি, বারবার চাহিদা দেওয়া হয়েছে কিন্তু অজ্ঞাত কারণে পদ সৃষ্টি হয়নি।

বিজ্ঞাপন

সহকারী শিক্ষিকা (এই প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থী) ফাতেমা জান্নাত বলেন, আমি যখন এখানে লেখাপড়া করেছি তখনও ভারপ্রাপ্তেই চলছে এবং এখানে আমি গত ৬ বছর ধরে পাঠদান করে আসতেছি কিন্তু এখনো পদ সৃষ্টি হয়নি।আমি আসার পর উর্ধতন কর্তৃপক্ষের কাছে কাগজপত্র পাঠানো হয়েছে কিন্তু ওখানে তারা কি করছে জানা নেই?

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ আতাউর রহমান বলেন, আমি এই প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থী। পরিবার প্রধান ছাড়া যেমন একটা পরিবার অকুল পাথারে নিমজ্জিত হয় ঠিক তেমনি প্রধান শিক্ষক ছাড়াও শিক্ষার মান,কৌশল ও কার্যক্রম মুখ থুবড়ে পড়ে।তাই অনতিবিলম্বে এই প্রতিষ্ঠানে যেনো প্রধান শিক্ষকের পদ সৃষ্টি করা হয়।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ ফেরদৌস জানান,বিদ্যালয়টিতে এখনো প্রধান শিক্ষকের পদ তৈরী হয়নি, বিষয়টি গোড়া থেকে এই অবস্থায় ছিলো। পরবর্তীতে আমরা ৫/৬ মাস আগে পদ সৃষ্টির জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে তথ্য পাঠিয়েছি।

সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ হারন-অর-রশিদ বলেন,বিভিন্ন জটিলতায় জেলার প্রধান শিক্ষক পদ সৃষ্টি না হওয়া ২ টি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা ও তথ্য ইতোমধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করেছি। আশাকরি অতিসত্বরই প্রধান শিক্ষকের পদ সৃষ্টি হবে।

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
এবারের ঈদে রুবি মাল্টিমিডিয়ার “ভালোবাসায় রাখি তোমায়” হোমনার দুলালপুরে ঈদ উপলক্ষে ভিজিএফ এর চাল বিতরণ হোমনায় প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত উন্মুক্ত উদ্ভিদ পাঠশালায় শোভাবর্ধক গাছ বিতরণ নব-নির্বাচিত শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলা চেয়ারম্যানের শপথ গ্রহণ হোমনায় বাড়ির ছাদে ড্রাগন চাষে সফলতা নরসিংদীতে পাঁচশত অসহায় ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ নরসিংদীর শিবপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ নরসিংদীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন টাঙ্গাইল জেলার সকল থানার অফিসার ইনচার্জগনের সমন্বয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২৪-২৫ সাক্ষর রাজধানীতে কিশোরগ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৬,আটক ১১ সখীপুরে সাপের কামড়ে প্রাণ গেল এক শিশুর টেন্ডার ছাড়াই সরকারি গাছ উপড়িয়ে ফেলার অভিযোগ উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে সখীপুরে প্রয়াত এস,এম আজহারুল ইসলাম স্যারের ১৫তম মৃত্যু বার্ষিকী শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান এর সাথে শুভেচ্ছা বিনিময় স্ত্রী ধর্ষনের প্রতিশোধ নিতেই শাহাজান কবিরাজকে হত্যা কালিগঞ্জ উপজেলায় ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন, র‍্যালী ও আলোচনা সভা ভার্সিটির ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা নিচ্ছেন হাতে কলমে প্রশিক্ষন হোমনা উপজেলা নির্বাচনে পছন্দের প্রার্থীর বিজয়ে আনন্দ মিছিল