আজ আনন্দের দিনে আঘাতটা পেলাম: ড.ইউনূস « বাংলাখবর প্রতিদিন

দোষ না করেও আমাদেরকে সাজা দেওয়া হয়েছে

আজ আনন্দের দিনে আঘাতটা পেলাম: ড.ইউনূস

মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ১ জানুয়ারি, ২০২৪ | ৮:৫৭
মোঃ হাসানুজ্জামান বিশেষ প্রতিনিধি।
আপডেটঃ ১ জানুয়ারি, ২০২৪ | ৮:৫৭
Link Copied!
ড.মুহাম্মদ ইউনুস -- দৈনিক বাংলাখবর প্রতিদিন

গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড.মুহাম্মদ ইউনূস বলেছেন, যে দোষ আমি করিনি সে দোষে আমাদেরকে সাজা দেওয়া হয়েছে। এই সাজা আমাদের কপালে ছিল। আজ আনন্দের দিনে আঘাতটা পেলাম।

২০২৪ সাল- নতুন বছরের প্রথম দিন সোমবার (১লা জানুয়ারি) ঢাকার শ্রম আদালতে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডের রায় ঘোষণার প্রতিক্রিয়ায় তিনি এই মন্তব্য করেন।

ড. ইউনূস বলেন, আজ রায় ঘোষণা শুনতে আমার অনেক বিদেশি বন্ধু-বান্ধব এসেছে। যাদের সঙ্গে বহুদিন দেখা হয়নি। আজ তাদেরকে দেখে খুব আনন্দ লাগছিল। সবাই রায়ের জন্য অপেক্ষা করছিলাম। যে দোষ আমরা করিনি, সে দোষে সাজা দেওয়া হলো। আনন্দের দিনে আঘাতটা পেলাম।

বিজ্ঞাপন

এ সময় তার আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন শ্রম আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করার ঘোষণা দেন।

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। তবে আপিল করার শর্তে ড. ইউনূসসহ আসামিদের ১ মাসের জামিন দেওয়া হয়েছে।

ঢাকার শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানা এ রায় ঘোষণা করেন। এ মামলায় অন্য আসামিরা হলেন গ্রামীণ টেলিকমের এমডি আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহান। তাদেরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। একইসঙ্গে প্রত্যেককে ৩০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, আসামিপক্ষের আইনজীবীরা এক নম্বর আসামির বিষয়ে প্রশংসাসূচক বক্তব্য উপস্থাপন করেছেন। তাকে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করা নোবেলজয়ী আন্তর্জাতিক ব্যক্তিত্ব বলা হয়েছে।

কিন্তু এ আদালতে নোবেলজয়ী ইউনূসের বিচার হচ্ছে না, গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান হিসেবে বিচার হচ্ছে। এসময় আদালত বলেন, ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে।

উল্লেখ্য, শান্তিতে নোবেলজয়ী ড.মুহাম্মদ ইউনূস ছাড়াও গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান এবং দুই পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহানও এই মামলার আসামি। কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে ইউনূসসহ চারজনের বিরুদ্ধে এই মামলাটি করেছিলেন।

বিষয়ঃ:

শীর্ষ সংবাদ:
হোমনার ভিটি কালমিনা ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত সুপেয় পানি বিতরণ করলো এনায়েতপুর থানা ইয়ূথ ফোরাম ১৭নং ওয়ার্ড কাউন্সিলর’র বড় পুত্র সাইম আলী সানির শরবত বিতরণ কাটাখালী পৌরসভা উপ-নির্বাচনে প্রথম নারী মেয়র রাবেয়া সুলতানা মিতু ঢাকা কলেজ ছাত্রদলের খাবার স্যালাইন ও পানি বিতরণ শাহজাদপুর দরগা পাড়ায় গলায় ফাঁস দিয়ে কিশোরীর আত্মহত্যা ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে সিরাজগঞ্জে সমাবেশ পথচারীদের মাঝে হাজারীবাগ থানা ছাত্রলীগের খাবার স্যালাইন ও পানি বিতরণ বেলকুচি রিপোর্টার্স ইউনিটির নবগঠিত কার্যকারী পরিষদ গঠন শৈলকুপায় একই ব্যক্তি দুই প্রতিষ্ঠানের শিক্ষক, এলাকাজুড়ে তোলপাড় ঝিনাইদহ জেলা আনসার অফিসে সাংবাদিক লাঞ্ছিত চৌহালীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হরিণাকুণ্ডুতে ভূয়া দলিল উপস্থাপনে আটক এক সহকারী শিক্ষক আশরাফুলকে ডুবিয়ে কায়কোবাদ এখন ঢাকায় কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে অনুরোধ করলেন এমপি অনুপম শাজাহান সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে দ্বিতীয় স্ত্রী ঝর্ণার আত্মহত্যা নরসিংদী জেলা জুড়ে আইন-শৃঙ্খলার ব্যাপক অবনতি ২০ এপ্রিল সখীপুর ঐতিহাসিক মুক্তিবাহিনী দিবস হোমনায় নার্সের অবহেলায় শিশু মৃত্যুর অভিযোগ যশোরের শার্শায় এমপির মনোনীত প্রার্থী অস্ত্র ব্যবসায়ী সোহরাব, আ’লীগে ক্ষোভ